Monday, September 5, 2016

ঢাকায় ‘ভূপেন হাজারিকা জয়ন্তী’ শুরু বুধবার

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ফ্রেন্ডস অব বাংলাদেশ’এর যৌথ আয়োজনের এই অনুষ্ঠানমালার সহযোগিতায় রয়েছে ভূপেন হাজারিকা কালচারাল ট্রাস্ট।
বুধবার সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এই আয়োজনের উদ্বোধন করবেন বলে কথা রয়েছে।
উদ্বোধনী দিনের সভায় মূখ্য আলোচক হিসেবে থাকবেন গোহাটি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. অমর জ্যোতি চৌধুরী, স্বাগত বক্তব্য রাখবেন ফ্রেন্ডস অব বাংলাদেশের সমন্বয়ক এ এস এম সামছুল আরেফিন।
অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন ভূপেন হাজারিকা কালচারাল ট্রাস্ট-এর উপদেষ্টা অনুরাধা শর্মা পূজারী, ফ্রেন্ডস অব বাংলাদেশ আসাম শাখার সাধারণ সম্পাদক সৌমে ভারতীয়া।
আলোচনা শেষে উদ্বোধনী দিনে সঙ্গীত পরিবেশন করবেন ভারতের শিল্পী রূপম ভূইয়া ও সুরঙ্গম নৃত্যদল। এছাড়াও বাংলাদেশের শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন।
দ্বিতীয় দিন সন্ধ্যায় ফ্রেন্ডস অব বাংলাদেশের সমন্বয়ক এ এস এম সামছুল আরেফিনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করবেন সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, আলোচনা করবেন সঙ্গীত শিল্পী কালিকা প্রসাদ।
অতিথি হিসেবে থাকবেন সাংসদ পঙ্কজ নাথ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।
সমাপনী আয়োজনে ভারতের লোক গানের দল দোহারের শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন। এছাড়াও ভূপেন হাজারিকার গান, তার গানের দর্শন বিষয়ক সেমিনার ও ওয়ার্কশপ থাকবে দুইদিনের এই অনুষ্ঠানমালায়।
ফ্রেন্ডস অব বাংলাদেশের ঢাকা কো-অর্ডিনেটিং চ্যাপ্টারের পক্ষে হাসান আরিফ আয়োজনটি নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভূপেন হাজারিকা বাংলাদেশের মানুষের অকৃত্রিম বন্ধু। তার কর্মজীবন বাংলাদেশেও বিস্তৃত হয়েছিল।
“মুক্তিযুদ্ধে তার অবদানের কথাটি আমরা ভুলে যাইনি। উৎসবে আমরা তার সেই অবদানের কথাই স্মরণ করব।”