Saturday, September 10, 2016

দোহারের সুরে ভূপেন হাজারিকা উত্সবের সমাপ্তি

ভূপেন হাজারিকার গানে মিশে রয়েছে মানুষকে ভালোবাসার কথা। কথা সুর সবকিছুর মূল লক্ষ্য মানুষ। সেই মানুষ কখনো প্রেমিকা, কখনো নিরন্ন নিপীড়িত মানুষ। বাংলাদেশ ও ভারতের সাংস্কৃতিক সংগঠন মিলে মানুষের মাঝে সেই ভালোবাসার কথাই ছড়িয়ে দিল গানে গানে। দুই দিনের এ আয়োজনের শেষ দিন গতকাল বৃহস্পতিবার কলকাতার জনপ্রিয় ব্যান্ডদল দোহারের গানের সুরে শেষ হয় এ আয়োজন। সঙ্গীতজ্ঞ ভূপেন হাজারিকার ৯০তম জন্মজয়ন্তী উপলক্ষে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে যৌথভাবে এ আয়োজন করে ফ্রেন্ডস অব বাংলাদেশ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সহযোগিতায় ছিল ভূপেন হাজারিকা কালচারাল ট্রাস্ট।

সমাপনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাংবাদিক অজিত ভূইয়া ও সংসদ সদস্য পংকজ নাথ। আলোচনা করেন বিহারের সঙ্গীতশিল্পী কালিকা প্রসাদ ও স্বাগত বক্তব্য রাখেন বিএফইউজে সভাপতি মনজুরুল আহসান বুলবুল। সভাপতিত্ব করেন ফ্রেন্ডস অব বাংলাদেশের সমন্বয়ক এ এস এম সামছুল আরেফিন।

জন্মজয়ন্তী উপলক্ষে বুধ ও বৃহস্পতিবার ভূপেন হাজারিকার সঙ্গীত দর্শন ও গায়কি নিয়ে কর্মশালা আয়োজিত হয়। এতে প্রশিক্ষক ছিলেন ভূপেন হাজারিকার ভাইয়ের স্ত্রী মনীষা হাজারিকা ও লিয়াকত আলী লাকী।